Saturday, February 25, 2017

পাথরের ভেতর টানা ৮ দিন! (ভিডিও)



চলচ্চিত্রে তারকাদের ঝুঁকিপূর্ণ দৃশ্যে অভিনয় নতুন কিছু নয়। কিন্তু এবার ফ্রান্সের একটি চলচ্চিত্রে এমন এক ঝুঁকিপূর্ণ দৃশ্য চিত্রায়িত হচ্ছে, যা সত্যিই অদ্ভূত এবং অন্য সব দৃশ্য থেকে আলাদা।

বড় আকারের দুটি পাথরের টুকরো এমনভাবে খোদাই করা হয়েছে, দেখে মনে হবে সেখানে একজন মানুষ বসে আছে। কিন্তু পাথরের টুকরো দুটি একত্র করে দিলে, এর ভেতরে কোনো মানুষ আছে তা বাইরে থেকে বোঝার কোনো উপায় নেই। এতটুকু জায়গার মধ্যেই টানা ৮ দিন বসে থাকবেন ফ্রান্সের প্রখ্যাত অভিনেতা আব্রাহাম পয়েনশিভাল।

দৃশ্যটি চিত্রায়িত হচ্ছে দেশটির রাজধানী প্যারিসের প্যালেস ডি টোকিওতে। গত ২২ ফেব্রুয়ারি পাথরের টুকরোর ভেতরে ঢুকেছেন ৪৫ বছর বয়সী পয়েনশিভাল। সেখানে বসার স্থানের পাশে একটু আলাদা জায়গায় রাখা আছে কিছু খাবার, পানি ও কয়েক কার্টন স্যুপ।



এছাড়া অক্সিজেন প্রবেশের জন্য রাখা হয়েছে একটি ভেন্টিলেটর (বাতায়ন)।অস্থায়ী এই জেলখানায় টানা ৮ দিন ধ্যান করবেন পয়েনশিভাল। আগামী ১ মার্চ সেখান থেকে বের হবেন তিনি।

অদ্ভূত এই দৃশ্যের উদ্দেশ্য, আসলে পৃথিবীটা কী তা জানা এবং একা থাকার ভিন্ন অভিজ্ঞতা অর্জন।

পাথরের ভেতর ঢুকার আগে পয়েনশিভাল গণমাধ্যমকে জানান, সেখানে তিনি শুকনো মাংস, স্যূপ ও অন্যান্য কিছু পানীয় খেয়ে ৮ দিন সময় কাটাবেন। মূত্র ত্যাগ করবেন খালি পানির বোতলে। আর মল ত্যাগ করবেন একটি কন্টেইনারে।

আশঙ্কার বিষয় হচ্ছে, পাথরের ভেতর বাতাস প্রবেশের জন্য ভেন্টিলেটর থাকলেও দীর্ঘ সময় সেখানে থাকার কারণে স্বাস্থ্যগত ঝুঁকির সম্ভাবনা রয়েছে। কেননা, মল ত্যাগের দুর্গন্ধের কারণে তিনি যেকোনো সময় অসুস্থ হয়ে পড়তে পারেন। অবশ্য এজন্য সেখানে একটি মেডিকেল টিম রাখা হয়েছে।


ভেতরে থাকা অবস্থায় পয়েনশিভাল অসুস্থ হয়ে পড়লে জরুরি ভিত্তিতে পাথরটি দুভাগে বিভক্ত হয়ে যাবে। এসব পর‌্যবেক্ষণের জন্য পাথরের ভেতরে রয়েছে কয়েকটি ক্যামেরা। ভেতরে কী অবস্থায় আছেন ওই লোক, তা সব সময় বাইরে থেকে গ্যালারির স্ক্রিনে দেখা যাচ্ছে।

অভিনয় সম্পর্কে পয়েনশিভাল জানিয়েছেন, ভিন্ন এই অভিজ্ঞতার জন্য তিনি বেশ কিছুদিন অনুশীলনের মাধ্যমে নিজেকে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করেছেন।

তিনিবলেন, আশা করছি এখানে যেসব দর্শনার্থী আসবেন তারা এই ৮ দিন পাথরের সঙ্গে কথা বলবে, যেমনটি এর আগে এ ধরনের অদ্ভূত দৃশ্যগুলোর বেলায় হয়েছে।

তবে দুর্গন্ধ থেকে কীভাবে রেহাই পাবেন? এ বিষয়ে পয়েনশিভাল বলেছেন পাথর তো অল্প কিছু দিন খোদাই করা হয়েছে। এটি এখনো অনেকটা গন্ধ শুষে নিতে পারবে। বাকিটা আশা করি আমি সহ্য করতে পারবো।

এ ধরনের অদ্ভূত দৃশ্যের জন্য পয়েনশিভাল শুধু ফ্রান্সেই নন, গোটা বিশ্বেই সুপরিচিত। এর আগে তিনি টানা ১৩ দিন ভল্লুকের চামড়া পড়ে কৃত্রিম ভল্লুক সেজে একটি দৃশ্য চিত্রায়িত করেছেন।

এছাড়াও ফ্রেঞ্চ লাইব্রেরির মেঝের একটি ছোট্ট গর্তে কাটিয়েছেন এক সপ্তাহ এবং বন্ধ একটি বোতলে করে পাড়ি দিয়েছেন নদী।

পাথরের এই দৃশ্য চিত্রায়নের পর পয়েনশিভালের পরবর্তী দৃশ্য হচ্ছে, কয়েক ডজন ডিমের ওপর টানা চার সপ্তাহ বসে তাপ দিয়ে বাচ্চা ফুটাবেন তিনি।




0 comments:

Post a Comment

Copyright © 2015 মিডিয়া স্টারস
| Distributed By Gooyaabi Templates