Saturday, February 25, 2017

‘ডুব’ বিতর্ক সম্মিলিত স্টান্টবাজিও হতে পারে : মতিন রহমান

মতিন রহমান, মোস্তফা সরয়ার ফারুকী, মেহের আফরোজ শাওন (বাঁ থেকে)

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত আলোচিত সিনেমা ‘ডুব’। যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটিতে সিনেমাটি প্রদর্শিত হওয়ার পর তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে আটকে আছে।

‘ডুব’ সিনেমায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের স্পর্শকার  ঘটনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করে সেন্সর বোর্ডে একটি চিঠি পাঠান হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন। শুধু তাই নয়, বিষয়টি নিয়ে হুমায়ূন কন্যা শিলাও আপত্তি জানিয়েছেন।

এ নিয়ে চলছে বিতর্ক। ইতোমধ্যে বিষয়টি নিয়ে চলচ্চিত্র ও সাহিত্যঙ্গনের লোকজনও নানা মন্তব্য করছেন। এবার এ বিষয়ে মুখ খুললেন গুণী নির্মাতা মতিন রহমান।

এ ব্যাপারে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক মতিন রহমান বলেন, ‘কোনো বিখ্যাত মানুষের জীবন কাহিনি নিয়ে সিনেমা নির্মাণ করলে অবশ্যই তার পরিবারের অনুমতি প্রয়োজন। যদি কাল্পনিকভাবে কোনো সিনেমা নির্মাণ করা হয় আর তা যদি কারো জীবনের সঙ্গে মিলে যায় বা সত্য ঘটনার সঙ্গে মিলে যায় তা আইনত দন্ডণীয়।’

তিনি আরো বলেন, ‘ঋতুপর্ণ ঘোষ নির্মিত সিনেমা ‘আবহমান’। আমার বিশ্বাস, এই সিনেমাটি সত্যজিৎ রায়ের জীবনের একটি গল্প। ওই গল্পটি মনে হয়, তার জীবনের গল্প কিন্তু ধরার উপায় নাই। কিন্তু পরিচালক তার নির্মাণশৈলি, তার বোধ শক্তি থেকে এমনভাবে একটা কল্পনার জগৎ সৃষ্টি করেছেন যা স্পর্শ করা যায় না, অনুভব করা যায়। কিন্তু ‘ডুব’ সম্ভবত স্পর্শ করা যায়। স্পর্শ করা যায় এমন উপাদান সবসময়ই আইনের আওতায় পড়ে। সিনেমার সঙ্গে জড়িতরাও বিভিন্ন গণমাধ্যমে বিভিন্ন কথা বলেছেন। এটা নিয়ে ওরা নিজেরাই বির্তকের সৃষ্টি করছে। ‘ডুব’ বির্তক তাদের উভয়ের সম্মিলিত স্টান্টবাজি কিনা, তার ব্যাখ্যা আপনারা খুঁজে বের করুন।’

বেশ আগে ‘ডুব’ সিনেমার শুটিং শেষ হয়েছে। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় শেষ। গত বছরের ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট।  তারপর বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে ‘ডুব’ সিনেমাটি হুমায়ূন আহমেদের বায়োপিক। এতে পরিবারের কারো অনুমতি নেয়া হয়নি।  এদিকে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেছেন, ‘এটা হুমায়ূন আহমেদের বায়োপিক নয়।’

‘ডুব’ সিনেমার ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। এ সিনেমার মাধ্যমে প্রথম বাংলাদেশের কোনো সিনেমায় অভিনয় করলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান।  এছাড়াও এতে অভিনয় করেছেন ভারতের  ব্রাত্য বসু, পর্ণো মিত্র। বাংলাদেশের রোকেয়া প্রাচী, নাদের চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা।

সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান আইকে কোং।

0 comments:

Post a Comment

Copyright © 2015 মিডিয়া স্টারস
| Distributed By Gooyaabi Templates